নতুন বছরে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সকালে গণভবনে কয়েকজন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিয়ে ২০১৯ শিক্ষাবর্ষের পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির সূচনা করেন সরকারপ্রধান।

নির্ধারিত সময়ে মধ্যেই বই দিতে পারায় সংশ্লিষ্ঠ সকলকে অভিনন্দন জানান তিনি। এ নিয়ে টানা দশমবার শিক্ষার্থীদের বিনামূল্যে বই দিচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার।

২০১৯ সালের প্রথম দিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসবের মধ্য দিয়ে চার কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর হাতে বিনামূল্যে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি বই বিতরণ করা হবে।

গত নয় বছর বছরে প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ২৬০ কোটি ৮৮ লাখ এক হাজার ৯১২টি বই ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে।

নতুন বছরে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার ৮৮২টি বই বিতরণ হলে ১০ বছরে ২৯৬ কোটি ৯ লাখ ৯৯ হাজার ৭৯৪টি বই ও শিক্ষা উপকরণ বিতরণ করবে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার।

গণভবনের অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রধানমন্ত্রীর হাতে প্রাথমিক ও মাধ্যমিকের দুই সেট বই তুলে দেন।

সালবই ও শিক্ষা উপকরণের সংখ্যা
২০১০১৯,৯০,৯৬,৫৬১
২০১১২৩,২২,২১,২৩৪
২০১২২২,১৩,৬৬,৩৮৩
২০১৩২৬,১৮,০৯, ১০৬
২০১৪৩১,৭৭,২৫,৫২৬
২০১৫৩২,৬৩,৪৭,৯২৩
২০১৬৩৩,৩৭,৬২,৭৭২
২০১৭৩৬,২১,৮২,২৪৫
২০১৮৩৫,৪২,৯০,১৬২
২০১৯৩৫,২১,৯৭,৮৮২
মোট২৯৬,০৯,৯৯,৭৯৪

বছরের প্রথম দিন শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কেন্দ্রীয়ভাবে পাঠ্যপুস্তক উৎসব পালন করবে। কেন্দ্রীয় অনুষ্ঠানের পাশাপাশি দেশের সব স্কুলে উৎসবের মধ্য দিয়ে নতুন বই বিতরণ করা হবে।

শেয়ার করুনঃ