নিউজ ডেস্কঃ বাংলাদেশের সংসদীয় ইতিহাসে প্রথমবারের মতো সরকারি হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি করা হয়েছে বিরোধী দল থেকে। জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী এই দায়িত্ব পেয়েছেন।

সংসদ নেতার পক্ষে প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী রোববারের অধিবেশনে সরকারি হিসাব ছাড়া আরও নয়টি কমিটি গঠনের প্রস্তাব করেন। পরে প্রস্তাবগুলো ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ভোটে দিলে তা কণ্ঠভোটে পাস হয়। এ নিয়ে মোট ৩৪টি সংসদীয় কমিটি গঠন করা হল।

এই কমিটির সাবেক সভাপতি মহিউদ্দিন খান আলমগীরকে এবার কমিটির সদস্য করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন- আবুল কালাম আজাদ, আব্দুস শহীদ, আফসারুল আমিন, শহীদুজ্জামান সরকার, র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী, সালমান এফ রহমান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, জহিরুল হক ভূইয়া মোহন, মনজুর হোসেন, আহসানুল ইসলাম টিটু ও মোস্তফা লুৎফুল্লাহকে।

সংবিধানে দুটি কমিটির কথা উল্লেখ করা হয়েছে, তার একটি এই সরকারি হিসাব কমিটি। বাজেটের অতিরিক্ত ব্যয় নিরীক্ষাও এই কমিটির কাজ।

রুস্তম আলী ফরাজী
রুস্তম আলী ফরাজী

জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী, সরকারের বার্ষিক আর্থিক হিসাব পরীক্ষা করা সরকারি হিসাব কমিটির মূল কাজ। এছাড়া সরকারের নির্দিষ্টকরণ হিসাব ও এ সম্পর্কে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের দেওয়া প্রতিবেদন পরীক্ষা করা এবং কোনো অর্থবছরে কোনো কাজের জন্য সংসদে মঞ্জুর হওয়া অর্থের চেয়ে বেশি অর্থ খরচ হলে কী পরিস্থিতিতে এই অতিরিক্ত খরচ হয়েছে, তা পরীক্ষা করা এবং প্রয়োজনীয় সুপারিশ করাও এই কমিটির কাজ।

শেয়ার করুনঃ