প্রবাসী কবি এ.কে.এম আব্দুল্লাহ রচিত “ইমেইল বডিতে সময়ের অনুবাদ” কবিতা গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩ এপ্রিল) বাদ সন্ধ্যায় সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের পক্ষকাল ব্যাপী বইমেলা প্রাঙ্গণে এ কবিতা গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠিত হয়।

সোহাগ সাহিত্য গোষ্ঠীর তত্ত্বাবধানে এবং কবি কামাল আহমদ ও কবি আব্দুল কাদির জীবন-এর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি সাংবাদিক শফিকুর রহমান চৌধুরী। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন কবি কামাল আহমদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ হায়াতুল ইসলাম আকঞ্জি। বিশেষ অতিথি ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বদরুল ইসলাম সুয়েব, মদন মোহন কলেজের বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক কবি জেবা আমাতুল হান্না।

এসময় মূল প্রবন্ধ উপস্থাপন করেন দৈনিক বিজয়ের কণ্ঠ পত্রিকার সাহিত্য সম্পাদক ও প্রাকৃত প্রকাশনীর সত্ত্বাধিকারী কবি মামুন সুলতান।

শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি মোহাম্মদ আবদুল হক, লেখক সৈয়দ মোহাম্মদ তাহের, এডভোকেট কাজী মোহাম্মদ মঈন উদ্দীন, বৃক্ষপ্রেমিক আব্দুল গাফফার উমর মিয়া।

অনুষ্ঠানে কবির কবিতা থেকে আবৃত্তি করেন কবি আমিনা শহীদ চৌধুরী মান্না।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক হায়াতুল ইসলাম আকঞ্জি বলেন- একেএম আব্দুল্লাহ একজন আধুনিক বিজ্ঞান মনস্ক কবি। তার কবিতায় আধুনিক জীবন যন্ত্রণার কথা রয়েছে। তিনি তার কবিতায় সামাজিক অনাচার অবিচার অনিয়মের কথা ফুটিয়ে তুলেছেন। সভ্যতার নানান অসঙ্গতির কথা এই গ্রন্থে ফুটে উঠেছে। উচ্চবিত্ত মানুষের জীবন যাত্রা কত যে লোক দেখানো তা তার আবাস গ্রন্থে আলোচিত হয়েছে। সমাজের নানা অনাচারের পর কবি একটি সুন্দর সুশীল সমাজের স্বপ্ন দেখেছেন।

বিশেষ অতিথির বক্তব্যে বদরুল ইসলাম সুয়েব বলেন- বাংলাদেশ এখন এনালগ জীবন থেকে ডিজিটাল জীবনে উন্নীত হয়েছে। কবি আব্দুল্লাহও যুগের সাথে মিল রেখে ডিজিটাল জীবনকে তার কবিতায় উপস্থাপন করেছেন।

কবি জেবা আমাতুল হান্না বলেন- কবিতা মানুষের কথা বলে। কবি একেএম আব্দুল্লাহ মানুষের আধুনিক জীবন যাত্রাকে কাব্যের মাধ্যমে ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন। দুইহাজার বায়ান্ন সালের পাঠককে গ্রন্থটি উৎসর্গ করায় কবিকে ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে একটি নাতিদীর্ঘ প্রবন্ধ উপস্থাপন করা হয়। প্রবন্ধ পাঠ করা কবি মামুন সুলতান বলেন- কবি একেএম আব্দুল্লাহ পরাবাস্তববাদী কবি। তার উপমা ব্যবহার এবং চিত্রকল্পের জন্য কবির ভূয়সী প্রশংসা করেন তিনি।


তথ্যসূত্রঃ সিলেট টাইম২৪ ডটকম।

শেয়ার করুনঃ