ফাইল ছবি

কুশিয়ারানিউজ ডেস্কঃ বুধবারীবাজার ইউনিয়নের কালিজুরি খালে আবারও নির্মাণ হতে যাচ্ছে স্লুইস গেট কালভার্ট। গেলো ২বছর আগের ব্যাপক বন্যায় এখানে থাকা অন্য একটি স্লুইস গেট ভেঙ্গে ফেলেন স্থানীয়রা। ঐ বছর ব্যাপক বন্যায় পরিমাণ মতো পানি নিষ্কাশন করতে না পারায় এলাকাজুড়ে বন্যা পরিস্থিতি প্রকট আকার ধারণ করে। এক পর্যায়ে বন্যার পানি মানুষের বসত ঘরে প্রবেশ করলে চাহিদার চেয়ে ছোট ওই কালভার্ট ভেঙ্গে ফেলেন স্থানীয়রা।

কিন্তু কালভার্ট ভেঙ্গে ফেলায় কটলীপাড়া-বসন্তপুর সড়ক সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এতে করে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েন উত্তরাঞ্চলের এলাকার মানুষজন। তাদের যাতায়াতের বিকল্প সড়ক হিসেবে প্রায় এক কি.মি. অতিরিক্ত রাস্তা ঘুরে ইউনিয়ন পরিষদ ও শহরের সাথে যাতায়াত করতে হতো। এতে সময় ও অর্থের অপচয় ঘটতো।

তবে তুলনামূলক ছোট ঐ স্লুইস গেট ভেঙ্গে ফেললেও বৃহৎ স্লুইস গেটের দাবী করে আসছিলো স্থানীয়রা। তাদের দাবী ছিলো এখানকার বন্যা পরিস্থিতির সাথে সামঞ্জস্য রেখে বৃহৎ একটি স্লুইস গেট নির্মাণের।

স্থানীয়দের দাবী ও যাতায়াতে জনগণের ভোগান্তি নিরসনে এখানে আবারোও আগের তুলনায় বড় একটি স্লুইস গেট নির্মাণ করা হচ্ছে।

সিলেট ৬ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ স্বাক্ষরিত একটি ডিও লেটার থেকে জানা যায় ৩ ভেন্টের ১২মিটার দৈর্ঘ নতুন একটি স্লুইস গেট কালভার্ট এখানে নির্মাণ করা হচ্ছে। এ স্লুইস গেটটি ব্যাপক বন্যা পরিস্থিতি সামাল দিতে পারবে বলে আশা করা হচ্ছে।

শেয়ার করুনঃ