আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। আগামী ১৭ মার্চ বাঙালি জাতির জনক শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষের দিনে শুরু হতে যাচ্ছে তার জীবনীর ওপর নির্মিতব্য ছবির শুটিং। প্রাথমিকভাবে ছবিটির নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু’। এটি নির্মাণের দায়িত্ব দেয়া হয়েছে ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগালকে। ছবিতে অভিনয়ের জন্য বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ওয়েবসাইটে ইতোমধ্যে ৫০ জন অভিনয়শিল্পীর একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

সেই তালিকা অনুযায়ী, ছবিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করবেন ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত জনপ্রিয় নায়ক আরেফিন শুভ। শেখ মুজিবুর রহমানের স্ত্রী রেনুর চরিত্রে দেখা যাবে নুসরাত ইমরোজ তিশাকে। বঙ্গবন্ধু-কন্যা ও বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোটবেলার চরিত্রে অভিনয় করবেন নুসরাত ফারিয়া। শেখ হাসিনার আরও দুই বয়সের দুটি চরিত্রে দেখা যাবে জান্নাতুল সুমাইয়া এবং ওয়ানিয়া জারিন আনভিতাকে।

ঐতিহাসিক আরও কিছু চরিত্রে দেখা যাবে দেশের জনপ্রিয় ও খ্যাতিমান অভিনয়শিল্পীদের। এর মধ্যে রাইসুল ইসলাম আসাদ রয়েছেন আব্দুল হামিদ খান ভাসানীর চরিত্রে, সায়েম সামাদ রয়েছেন সৈয়দ নজরুল ইসলামের চরিত্রে, চিত্রনায়ক ফেরদৌস রয়েছেন তাজউদ্দিন আহমেদের চরিত্রে, শহীদুল আলম সাচ্চু রয়েছেন এ কে ফজলুল হকের চরিত্রে, সমু চৌধুরী রয়েছেন কামরুজ্জামানের চরিত্রে, খলিলুর রহমান কাদেরী রয়েছেন মনসুর আলীর চরিত্রে, তৌকির আহমেদ রয়েছেন হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে এবং ফজলুর রহমান বাবু রয়েছেন খন্দকার মোশতাকের চরিত্রে।

ছবির লাইন-ক্যামেরা চালু হতে আর মাত্র ১২ দিন বাকি। শুটিংকে সামনে রেখে ইতোমধ্যে এফডিসির বিভিন্ন ফ্লোরে শুরু হয়েছে সেট নির্মাণ। ১৭ মার্চের আগেই এসব কাজ সমাপ্ত হবে। শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবন নিয়ে নির্মিতব্য ‘বঙ্গবন্ধু’ ছবিটি যৌথভাবে প্রযোজনা করবে বাংলাদেশ ও ভারত সরকার। ২০২১ সালের মার্চে এটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

শেয়ার করুনঃ