করোনা ভাইরাসের তাণ্ডবে বিশ্বব্যাপী স্থবির হয়ে পড়েছে জনজীবন। লকডাউনের ফলে অচল হয়ে পড়েছে অর্থনৈতিক চাকা। বাংলাদেশেও এর বিস্তার বেড়েই চলেছে। দেশেরও অর্থনৈতিক চাকা অনেক আগে থেকেই বন্ধ হয়ে গেছে। দেশের এমন পরিস্থিতিতে করোনা মোকাবিলায় লকডাউনই কী একমাত্র সমাধান? এ নিয়ে যুক্তরাজ্য থেকে লিখেছেন গীতিকার ফজলুর রহমান ফলু।

বাংলাদেশে করোনা ভাইরাস এর প্রকোপ দিন দিন বেড়েই চলছে। এই মুহুর্তে শক্ত হাতে সরকার ও বিত্তশালীরা যদি হাল ধরতে না পারেন, তাহলে দেশের অর্থনৈতিক মন্দার সাথে সাথে মহামারী আকার ধারন করে দেশে খাদ্য সংকট দেখা দেবে।

বাংলাদেশে প্রায় চার পাঁচ কোটি নিম্ন আয়ের মানুষ আছে, যারা দিন আনে দিন খায়। এই মুহুর্তে এদের অবস্থা খুবই শোচনীয়। করোনাকে মোকাবেলার সাথে সাথে এতো সংখ্যক লোকদের বাচিয়ে রাখতে হলে, নিরাপদ দুরত্ব বজায় রেখে তাদেরকে কর্মমুখী করতে হবে। পুনরায় সকল কল কারখানা খুলে দিয়ে, তাদেরকে কাজ করার সুযোগ করে দিতে হবে, যা এই মুহুর্তে অন্যান্য দেশেও হচ্ছে।

শুধু লকডাউন, আর ঘরে থাকো এবং কিছু ত্রান দিয়ে মানুষদের ঘরে রাখতে পারবেন না। তাছাড়া কয়দিনই বা এভাবে রাখবেন।

তাই সরকার ও নেতৃস্থানীয় লোকদের উচিৎ, কেউ কাউকে দোষারোপ না করে, সবাই একসাথে কাজ করে মহামারী করোনার মোকাবিলা করা। এবং যার যার নিজ অবস্থানে থেকে দায়িত্ব পালন করে দেশকে অর্থনৈতিকভাবে সচল রাখা।

আল্লাহ সকলের মঙ্গল করুক।

গীতিকার ফজলুর রহমান ফলু
যুক্তরাজ্য
২৬/০৪/২০২০ইং

শেয়ার করুনঃ