চলতি মাসে বর্ষা মৌসুমের বৃষ্টি শুরু হবে। জুনের প্রথমার্ধের মধ্যে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বিস্তার লাভ করতে পারে। এর প্রভাবে বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি এ মাসে একটি থেকে দুটি মৌসুমি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। মৌসুমি ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

জুন মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য দিয়েছে আবহাওয়া অধিদফতর। পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসের প্রথমার্ধের মধ্যে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বিস্তার লাভ করতে পারে। এ মাসে স্বাভাবিক বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জুন মাসে বঙ্গোপসাগরে একটি থেকে দুটি মৌসুমি নিম্নচাপ সৃষ্টি হতে পারে।

এছাড়া মৌসুমি ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু স্থানে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. আফতাব উদ্দিন বলেন, ‘আমরা আশঙ্কা করছি, এ মাসের শেষের দিকে এই বন্যা পরিস্থিতির তৈরি হতে পারে। বিশেষ করে পূর্বাঞ্চলে এর সম্ভাবনা বেশি। এখনও দেশের নদ-নদীতে পানি একটু বেশি আছে মনে হয়।’

আর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, ‘জুনের মাসের মাঝামাঝির পর বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। যদি ভারী বৃষ্টিপাত হয় তাহলে সাময়িক বন্যা হতে পারে। উত্তর-পূর্বাঞ্চলে এই বন্যার সম্ভাবনা বেশি।’

সূত্রঃ জাগো নিউজ

শেয়ার করুনঃ