মো: আব্দুল মুনিম জাহেদী ক্যারলঃ কোভিড-১৯ মহামারি করোনা ভাইরাস ও লকডাউনের কারনে ১১৬ দিন বন্ধ থাকার পর (প্রায় ৪ মাস) ইউরোপের সর্ববৃহৎ ইসলামিক প্রতিষ্ঠান পুর্বলন্ডনে অবস্থিত ইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারে ২৪৫ জন মুসল্লি নিয়ে পুনরায় নামাজ আদায় করেছেন ব্রিটেনের মুসল্লিরা।

গত ৪ জুলাই থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে লন্ডনের মসজিদগুলোতে নামাজ আদায়ের সুযোগ থাকলেও গতকাল (১৩ জুলাই) সোমবার প্রস্তুতিমূলকভাবে পূর্ব লন্ডনের একাধিক মসজিদে নামাজ অনুষ্ঠিত হয়।

ইস্ট লন্ডন মসজিদে প্রবেশ করতে বেলা ১২টা ৩০মিনিট থেকেই লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে থাকেন মুসল্লিরা। প্রেয়ার ম্যাট বা জায়নামাজ, মাস্ক, জুতা রাখার ব্যাগ সাথে নিয়ে ঘর থেকে ওজু করেই মসজিদে প্রবেশ করেন মুসল্লিরা। পূর্ব লন্ডনের ইস্টলন্ডন মসজিদে প্রায় ২৪৫ মুসল্লি নামাজ আদায় করেন। নামাজের ইমামতি করেন ঈমাম ও খতিব শেইখ আব্দুল কাইয়ুম। নামাজ শেষে তিনি মহান আল্লাহর শোকরিয়া আদায় করে বলেন, সবাইকে সরকারের বিধি নিষেধ মেনেই মসজিদে আসতে হবে এবং মসজিদ কমিটি এবং সরকারের নিয়ম মেনে চলার পরামর্শ দেন।

এছাড়াও এক্সকিউটিব ডিরেক্টর দেলোয়ার হোসেন খান বলেন, মসজিদের ভিতরে দুই মিটার পর পর সার্কেল করা আছে । তবে ২৪৫ জনের বেশী মুসল্লি জামাতে নামাজ পড়তে পারবেন না। মাত্র ১৫ মিনিট আগে মসজিদের গেইট খুলা হবে এবং মুসুল্লিদের অবশ্যই মুখে মাক্স এবং জায়নামাজ নিয়ে আসতে হবে। মসজিদে প্রবেশ করেই হেন্ড সেনিটাইজার দিয়ে হাত পরিস্কার করে মসজিদে নামাজের জন্য প্রবেশ করতে হবে। ওজু করে আসতে হবে বাসা থেকে। ১২ বৎসরের নিচে এবং ৭০ বৎসরের উপরের লোকদের না আসার জন্য অনুরোধ করেন তিনি।

প্রাথমিকভাবে শুধু জোহর এবং আসরের নামাজ জামাতের সাথে পড়ানো হবে, শুধু মাত্র ফরজ নামাজ মসজিদে পড়ে সুন্নত নামাজ বাসায় পড়তে হবে বলেও জানান তিনি।

এদিকে পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস, নিউহাম, ডেগেনহামসহ ইংল্যান্ডসহ র্ব্রিটেনের বিভিন্ন মসজিদেও জামাতে নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

শেয়ার করুনঃ