‘মাছ উৎপাদন বৃদ্ধি করি, সুখি সমৃদ্ধ দেশ গড়ি’ এ স্লোগানকে সামনে রেখে সিলেটে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২০ উপলক্ষ্যে প্রচারণা শুরু করা হয়েছে। ২১জুলাই মঙ্গলবার সকালে দিবসটি উপলক্ষে মৎস্য অধিদপ্তর সিলেট এর উদ্যোগে সিলেট বিভাগীয় তথ্য অফিসের সহযোগিতায় মৎস্য ভবনে সপ্তাহব্যাপী মৎস্য সপ্তাহের প্রচারণা শুরু করা হয়।

সপ্তাহব্যাপী কর্মসূচীর প্রথমদিনে প্রচার অভিযানের শুভ উদ্বোধন করেন সিলেট মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপ পরিচালক জিল্লুর রহমান। এসময় উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ, এসএ ডি আহসান হাবিব খান, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা দ্বিবরাজ বর্মণ সহ বিভাগীয়, জেলা ও উপজেলা অফিসের কর্মকর্তাবৃন্দ ।

এদিকে মৎস্য সপ্তাহ উপলক্ষে ২১ জুলাই থেকে ২৭ জুলাই পর্যন্ত সিলেট জেলায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে ১ম দিন ২১ জুলাই সিলেট সিটি ও সদর উপজেলায় মাইকযোগে এবং ব্যানার ফেষ্টুনের মাধ্যমে ব্যাপক প্রচার প্রচারণা, ২য় দিন ২২ জুলাই সুরমা নদী চাদনী ঘাট এলাকা, সদর উপজেলা পরিষদ পুকুরে পোণা মাছ অবমুক্তকরণ এবং বিকেলে বিশ্বনাথ লামাকাজীস্থ মাহতাবপুর মৎস্য আড়তে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন।

৩য় দিন ২৩জুলাই সিলেট সিটি ও সদর উপজেলার বিভিন্ন হাট বাজারে মাছে ক্ষতিকর রাসায়নিক প্রয়োগ বিরোধী অভিযান এবং মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা। ৪র্থ দিন ২৪জুলাই খাদিমনগর ও জালালাবাদ ইউনিয়নে মৎস্য চাষীদের মাছ চাষ বিষয়ক নিবিড় পরার্মশ সেবা প্রদান, পুকুরের মাটি, পানি পরিক্ষা। ৫ম দিন ২৫জুলাই সদর উপজেলার মোগলগাওঁ ইউনিয়নের ফতেহপুর বাজারে মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন। ৬ষ্ট দিন ২৬জুলাই খাদিমপাড়া ইউনিয়নের মৎস্য চাষী ও সুফলভোগীদের মধ্যে মৎস্য চাষের বিভিন্ন উপকরণ বিতরণ। ৭ম দিন ২৭ জুলাই জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে জেলা পর্যায়ের কর্মকর্তাদের সাথে উপজেলা পর্যায়ের কর্মকর্তাদের মতবিনিময় এবং মৎস্য সপ্তাহের সমাপ্তি ঘোষণা।

শেয়ার করুনঃ