Tuesday 1 June 2021

স্কুল খুললেই ১ হাজার টাকা পাবে শিক্ষার্থীরা


সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে মহামারি করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে আগামী ১৩ জুন থেকে দেশের সব প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়া হবে। আর স্কুল খুললেই সব শিক্ষার্থীকে উপহার হিসেবে ১ হাজার করে টাকা দেবে সরকার। প্রধানমন্ত্রীর ঘোষিত কিডস অ্যালাউন্স হিসেবে জামা-জুতা কেনার জন্য তারা এ টাকা পাবে।

মঙ্গলবার (০১ জুন) গণশিক্ষা মন্ত্রণালয় ও উপবৃত্তি প্রকল্প সূত্রের বরাতে একটি সংবাদমাধ্যম থেকে এ তথ্য জানা গেছে। তবে করোনার কারণে যদি নির্ধারিত সময়ে স্কুল খোলা সম্ভব না হয় তাহলে জুনের মধ্যে এ টাকা পাবে শিক্ষার্থীরা।

এ প্রকল্পের সংশ্লিষ্টরা জানান, স্কুলের শিক্ষার্থীদের ২০২০ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ছয় মাসের উপবৃত্তি বিতরণ চলছে। এ বিতরণ শেষ হলে জুনের ১০ তারিখের পর জামা-জুতা কেনার জন্য কিডস অ্যালাউন্স বাবদ এক হাজার টাকা বিতরণ শুরু হবে। 

দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার পর শিক্ষার্থীদের উপহার হিসেবে এ টাকা ১৩ জুনের পর দেয়া হবে। কোনো কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ১৩ জুন খোলা সম্ভব না হলেও এ টাকা বিতরণ করা হবে। এককালীন টাকা বিতরণের জন্য ইতোমধ্যে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহ শেষ হয়েছে। সংশ্লিষ্ট দফতর এ খাতের প্রয়োজনীয় অর্থও প্রস্তুত রয়েছে। সময়মত শিক্ষার্থীদের মায়ের নগদ অ্যাকাউন্টে এ টাকা পাঠানো হবে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) মো. ইউসুফ আলী সংবাদমাধ্যমকে বলেন, এখন ২০২০ সালের শেষ ছয় মাসের উপবৃত্তি বিতরণ করা হচ্ছে। এটা শেষ হলেই ১৩ জুন স্কুল খুললে শিক্ষার্থীদের স্কুলে আসার উপহার হিসেবে জামা-জুতা কেনার জন্য এককালীন এক হাজার টাকা বিতরণ শুরু হবে। এজন্য সব ধরনের প্রস্তুতি শেষ।

প্রকল্প সংশ্লিষ্টরা আরও জানান, প্রায় এক বছর পর বিভিন্ন জটিলতা ও আর্থিক সঙ্কট কাটিয়ে গত বছরের জুলাই-ডিসেম্বর মাসের উপবৃত্তি পাচ্ছে এ বছর জুন মাসে। ২০২০ সালে বছরের প্রথম দিন নতুন বইয়ের সঙ্গে জামা-জুতা কেনার জন্য এককালীন এক হাজার টাকা দেওয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বছর অর্থ ছাড়ের জটিলতায় তা দেওয়া সম্ভব হয়নি। আর ২০২১ সালের করোনার কারণে শিক্ষার্থীরা স্কুলে না এসে নতুন বই সংগ্রহ করেছে। ফলে এ বছরের প্রথম দিনে এ টাকা দেওয়া সম্ভব হয়নি।

প্রকল্প সূত্রে জানা গেছে, সারা দেশে প্রাথমিক স্কুলে কিডস অ্যালাউন্স পাওয়ার যোগ্য শিক্ষার্থীর সংখ্যা ১ কোটি ১০ লাখের কিছু বেশি। এ শিক্ষার্থীর কিডস অ্যালাউন্স বাবদ প্রায় ১১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া উপবৃত্তির দুই কিস্তির বকেয়া পরিশোধ করা হচ্ছে। 

প্রাথমিক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে প্রাথমিক শিক্ষার্থীদের ২০২০ সালের উপবৃত্তির তিন কিস্তির ও এককালীন কিডস অ্যালাউন্স বাবদ ৩ হাজার ৫০০ কোটি টাকা ছাড় করা হয়। এ টাকা থেকে প্রতি কিস্তি (তিন মাস অন্তর) উপবৃত্তি বিতরণ করতে প্রায় ৪৫০ কোটি টাকার প্রয়োজন হয়। সে হিসেবে প্রতি বছরে চার কিস্তিতে প্রয়োজন হয় ১ হাজার ৮০০ কোটি টাকা। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী, প্রাথমিকের সব শিক্ষার্থীকে জামা-জুতা কেনার জন্য এককালীন এক হাজার করে টাকা দেওয়া হবে। এতে আরও ১১০০ কোটি টাকা লাগবে। 


শেয়ার করুন