তালেবানের ভয়ে কাঁটাতারের ওপর দিয়েই শিশু ছুড়ে দিচ্ছেন আফগানরা (ভিডিও)

তালেবানের ভয়ে কাঁটাতারের ওপর দিয়েই শিশু ছুড়ে দিচ্ছেন আফগানরা (ভিডিও)



দীর্ঘ দুই দশক পর ফের তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর মরিয়া হয়ে দেশ ছাড়ার চেষ্টা করছে সাধারণ নাগরিকরা। যেকোনো ভাবে আফগানিস্তান ছাড়তে কাবুলের আন্তর্জাতিক বিমান বন্দরে ভীড় জমিয়েছে অসংখ্য মানুষ।


হামিদ কারজাই আন্তর্জাতিক বিমান বন্দরে এক মেয়ে শিশুকে কাঁটাতারের ওপর দিয়ে মার্কিন সেনাদের কাছে ছুড়ে দেওয়ার ভিডিও ভাইরাল হয়েছে বলে শুক্রবার গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

এক ব্রিটিশ সেনা কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছে, তালেবানের ভয়ে আফগানরা মরিয়া হয়ে উঠেছে।তারা অনেকেই আমার বাচ্চাকে বাঁচান বলে চিৎকার করছে আর আমাদের কাছে বাচ্চাদের ছুড়ে দিচ্ছে। কয়েকটি শিশু কাঁটাতারের ওপর পড়েও গেছে। 

তিনি আরও বলেন, যা ঘটছে তা ভীষণ হৃদয় বিদারক। শেষ পর্যন্ত আমরা কেউই চোখের পানি ধরে রাখতে পারিনি।


এদিকে, ন্যাটো জোট ও আফগান সরকারকে সাহায্য করা নাগরিকদের বাড়ি বাড়ি গিয়ে খুঁজছে তালেবান যোদ্ধারা। জাতিসংঘের এক নথিতে এ সতর্কতার কথা জানানো হয়েছে। 

এতে বলা হয়েছে, তালেবানরা তাদের টার্গেট করা মানুষজনকে বাড়ি বাড়ি গিয়ে খুঁজছে এবং তাদের পরিবারের সদস্যদের হুমকি দিয়ে আসছে।

কট্টর ইসলামপন্থী এই গোষ্ঠীটি ক্ষমতা দখলের পর থেকে আফগানদের আশ্বস্ত করার চেষ্টা করেছে এবং প্রতিশ্রুতি দিয়েছে যে তারা "প্রতিশোধ নেবে না"।

কিন্তু আশঙ্কার বিষয় হল, ১৯৯০ এর দশকের নৃশংসতার পর তালেবান খুব সামান্যই বদলেছে। 

জাতিসংঘকে যারা গোয়েন্দা তথ্য সরবরাহ করতেন, তালেবান তাদেরকে টার্গেট করছে বলে এক গোপন নথিতে সতর্ক করা হয়েছে।


অন্যদিকে, সাধারণ ক্ষমা ঘোষণার পরও বাদগিস প্রদেশের পুলিশ প্রধান জেনারেল হাজি মোল্লা আচাকজাইকে গুলি করে হত্যা করা হয় বলে শুক্রবার আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে। ওই হত্যাকাণ্ডের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

Previous Post Next Post
>
>