বিলুপ্ত হয়ে যেতে পারে ব্রিটিশ রাজতন্ত্র

বিলুপ্ত হয়ে যেতে পারে ব্রিটিশ রাজতন্ত্র



বিলুপ্ত হয়ে যেতে পারে ব্রিটিশ রাজতন্ত্র। আগামী দুই প্রজন্মের মধ্যেই এটি ঘটতে পারে বলে আশঙ্কা রয়েছে।


শনিবার ব্রিটিশ দৈনিক দ্য টাইমসে প্রকাশিত এক সাক্ষাৎকারে দুইবার বুকার পুরস্কারজয়ী প্রথম নারী ঔপন্যাসিক, হিলারি ম্যান্টেল এ আশঙ্কার কথা জানান।

তার মতে, খুব বেশি দিন নেই ব্রিটিশ রাজপরিবারের সূর্য ডুবে যেতে। জনপ্রিয়তায় ধসও এর জন্য দায়ী হতে পারে।


ব্রিটিশ রাজপরিবার, যার ইতিহাস এক হাজার বছরেরও বেশি পুরানো। সব কিছুর যেমন শেষ আছে, তেমনি এটিরও শেষ দেখছেন অনেকেই। বিশ্বে আর সেভাবে নেই রাজপরিবার। যেমনটা সগৌরবে টিকে আছে ব্রিটেনে। কিন্তু এটিও আর সর্বোচ্চ দুই প্রজন্ম টিকতে পারে বলে আশঙ্কার কথা জানালেন ব্রিটিশ লেখিকা হিলারি ম্যান্টেল।

তিনি বলেন, রাজতন্ত্রের অন্তরালে কী চিন্তাভাবনা চলছে তা বোঝা খুবই কঠিন। সেখানকার কার্যক্রম এখনও বেশ জটিল।

বিভিন্ন জরিপের মাধ্যমে জানা যায়, দিন দিন জনপ্রিয়তা কমছে ব্রিটিশ রাজপরিবারের। মূলত তাদের পেছনে খরচ বৃদ্ধি পাওয়াই এর মূল কারণ। তবে এখনও সংখ্যাগরিষ্ঠ ব্রিটিশ নাগরিক রাজতন্ত্রের পক্ষে, কোনো কোনো জরিপে এমন তথ্যও উঠে এসেছে। বিশেষ করে রানির প্রতি অগাধ শ্রদ্ধা এবং তার প্রশংসায় পঞ্চমুখ তারা।


ব্রিটেনের বর্তমান রানি দ্বিতীয় এলিজাবেথের বয়স হয়েছে। তার মৃত্যুর পর রানির ছেলে প্রিন্স চার্লস, এরপর তার ছেলে প্রিন্স উইলিয়াম, এরপর ইউলিয়ামের প্রথম ছেলে প্রিন্স জর্জের নাম রয়েছে উত্তরাধিকার সূত্রে। উইলিয়ামের আরো দুই সন্তান প্রিন্সেস শার্লট আর প্রিন্স লুইয়েরও ক্ষীণ সম্ভাবনা রয়েছে রানি ও রাজা হওয়ার।
Previous Post Next Post
>
>