১৪ বছরপর ফাইনাল মঞ্চে ব্রাজিল-আর্জেন্টিনাঃ খাতায় কলমে এগিয়ে কারা?

১৪ বছরপর ফাইনাল মঞ্চে ব্রাজিল-আর্জেন্টিনাঃ খাতায় কলমে এগিয়ে কারা?


স্পোর্টস ডেস্কঃ মেগা ফাইনালে মুখোমুখি হতে চলেছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনা। শেষ ২০১৯ সালে কোপা আমেরিকার সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল শক্তিশালী দল দুটি। এবার ফের ২ বছর বাদে বিশ্ব ফুটবলের অন্যতম বড় ডার্বি ও অন্যতম বড় ম্যাচ হতে চলেছে কোপা আমেরিকার মঞ্চে। কোপা আমেরিকার ফাইনাল মঞ্চে ২০০৭ সালে মুখোমুখি হয়েছিল দল দুটি। ১৪ বছর পর একই মঞ্চে ফের প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ম্যাচ দেখবে বিশ্ব। তবে ফাইনাল ম্যাচের পূর্বে দেখে নেয়া যাক খাতায় কলমে এগিয়ে কারা। 

ইতিহাস বলছে, বড় আসরে ব্রাজিলের কাছে পাত্তাই পায় না আর্জেন্টিনা। এর আগে ২০০৭ সালের কোপা ফাইনালে ৩-০ গোলে জয় পেয়েছিল ব্রাজিল। এবারেও কী সেই ফলের অ্যাকশন ফের ঘটবে নাকি রেজাল্ট বদলাবে। তবে ২০০৭ সালের পরে আরও একবার কোপায় মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। ২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালেও আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়েছিল ব্রাজিল। 

তবে কোপার তথ্য বিচার করলে দেখা যাবে ২টি বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা এবং ৫বারের বিশ্বকাপজয়ী ব্রাজিলের থেকে কোপা আমেরিকায় প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে রয়েছে আর্জেন্টাইনরা। এখন পর্যন্ত ১৪ বার দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ শিরোপা জিতেছে দলটি আর ৯ বার কোপায় চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল।

কোপা আমেরিকার দ্বৈরথে এগিয়ে অবশ্য মেসির দেশ। এখনও পর্যন্ত ৩৩টি ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দেশ। যারমধ্যে আর্জেন্টিনা জিতেছে ১৫টি ম্যাচ ও  ব্রাজিল জিতেছে ১০টিতে, ড্র হয়েছে ৮টি ম্যাচ। গোলের সংখ্যার দিকেও এগিয়ে রয়েছে আর্জেন্টিনা। মেসির দেশ কোপায় ব্রাজিলের বিরুদ্ধে এখনও পর্যন্ত করেছে ৫২টি গোল অন্যদিকে আর্জেন্টিনার বিরুদ্ধে নেইমারের ব্রাজিল করেছে ৪০টি গোল।

তবে সামগ্রিক দ্বৈরথে এগিয়ে ব্রাজিল। সমস্ত প্রতিযোগিতা ধরলে আজ পর্যন্ত দুই দেশ পরস্পরের মুখোমুখি হয়েছে মোট ১০৭ বার। ৩৯টিতে জিতেছে আর্জেন্টিনা, ব্রাজিল জিতেছে ৪৩টিতে, ড্র হয়েছে ২৫টি ম্যাচ। আর্জেন্টিনা গোল করেছে ১৬১টি, ব্রাজিল ১৬৬টি।বিশ্বকাপে চারবার মুখোমুখি হয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা। ২ বার জিতেছে ব্রাজিল, একবার আর্জেন্টিনা, একটি ম্যাচ ড্র হয়েছে। ব্রাজিল গোল করেছে ৫টি, আর্জেন্টিনা তিনটি।

ফিফা কনফেডারেশনস কাপে একবারই হয়েছে এই দ্বৈরথ, ২০০৫ সালের ফাইনালে। সেই ম্যাচটিতে ব্রাজিল জেতে ৪-১ গোলে। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের খেলায় দুই দেশ মুখোমুখি হয়েছে আটবার। চারবার জিতেছে ব্রাজিল, দুবার আর্জেন্টিনা, দুটি ম্যাচ ড্র হয়েছে।

এবার রবিবারের ফাইনাল ম্যাচের দিকে তাকিয়ে বিশ্ব ফুটবল। এখন দেখার অপেক্ষা কোপা আমেরিকা ২০২১ এর ফাইনালে নেইমার ও মেসির দল নিজেদের রেকর্ড কতটা বদলাতে পারেন।

Previous Post Next Post