২০২৩ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রম

২০২৩ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রম


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, আগামী ২০২৩ সাল থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রম চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এ সময়ে এইচএসসি পরীক্ষার নাম ও ধরনেও পরিবর্তন আসবে।

আগামী বছর থেকে নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু হবে। এক্ষেত্রে প্রাথমিকে প্রথম শ্রেণি এবং মাধ্যমিক পর্যায়ে ষষ্ঠ শ্রেণিতে পাইলটিং শুরু হবে। আর প্রয়োগ শুরু হবে আগামী ২০২৩ সাল থেকে। ২০২৫ সালের মধ্যে পর্যযাক্রমে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষাক্রম বাস্তায়ন করা হবে। নতুন শিক্ষাক্রমে যেসব পরিবর্তন আসবে


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, আগামীতে একাদশ ও দ্বাদশের চূড়ান্ত পরীক্ষার ফল মিলিয়ে এইচএসসির ফল প্রকাশ করা হবে। এখন থেকে তিনটি পাবলিক পরীক্ষা হবে। দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণি শেষে পরীক্ষায় বসবে শিক্ষার্থীরা। দশম শ্রেণির সমাপনী পরীক্ষা এসএসসি এবং একাদশ ও দ্বাদশ সমাপনী পরীক্ষার ফলাফল মিলিয়ে প্রকাশ করা হবে এইচএসসির ফল।

উঠে যাচ্ছে পিইসি ও জেএসসি পরীক্ষা

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, আগামী ২০২৩ সাল থেকে শুরু হতে যাওয়া নতুন কারিকুলামে যে শিক্ষা কার্যক্রম চলবে, তাতে থাকবে না পিইসি ও জেএসসি পরীক্ষা।বার্ষিক পরীক্ষা থাকছে না তৃতীয় শ্রেণি পর্যন্ত

আগামীতে যে নতুন শিক্ষা কার্যক্রম শুরু হবে তাতে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো বার্ষিক পরীক্ষা হবে না।

কারিগরি শিক্ষায় প্রাধান্য

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি জানিয়েছেন, নতুন শিক্ষাক্রমে কারিগরি শিক্ষাকে আরও বেশি প্রাধান্য দেওয়া হবে।


দশম শ্রেণি পর্যন্ত থাকছে না বিভাজন

নতুন শিক্ষাক্রমে দশম শ্রেণি পর্যন্ত আর কোনো গ্রুপ বিভাজন অর্থাৎ বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শাখা থাকছে না। একাদশ শ্রেণিতে গিয়ে এই বিভাজন শুরু হবে।

শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাক্রমের খসড়ায় অনুমোদন দিয়েছেন। আগামী বছর থেকেই পরিমার্জিত শিক্ষাক্রমের পাইলটিং চলবে। এদিন সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
Previous Post Next Post
>
>