মাল্টার জেলে আটক ১৫৬ বাংলাদেশির নাম প্রকাশ

মাল্টার জেলে আটক ১৫৬ বাংলাদেশির নাম প্রকাশ


ইউরোপের দেশ মাল্টার জেলে আটক থাকা ১৫৬ বাংলাদেশির নামের তালিকা প্রকাশ করেছে অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)। আটক বাংলাদেশিদের দেশে রাখতে আলোচনাও অব্যাহত রেখেছে সংগঠনটি। এর আগেও সংগঠনটির সহায়তায় ৪৪ বাংলাদেশিকে দেশে পাঠানো হয়।

জানা গেছে, নাম প্রকাশের মাধ্যমে আইনি প্রক্রিয়ায় জেলে থাকা বাংলাদেশিদের মাল্টাতে কীভাবে রাখা যায়, এ নিয়ে মাল্টার বড় একটি আইনি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছে আয়েবা।

ইতোমধ্যে অসহায় বাংলাদেশিদের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হলে তারা হতাশা প্রকাশ করেন।

আয়েবার অন্যতম সহসভাপতি ফিরোজ আহমেদ ইতোমধ্যে সরেজমিন মাল্টা গিয়ে পরিস্থিতি দেখে এসে এ বিষয়ে কথা বলেন মাল্টার নেতৃস্থানীয় প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে।

তিনি বলেন, প্রবাসী বাংলাদেশিদের সুরক্ষায় তাদের পাশে আগেও ছিল অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন, এখনও আছে এবং ভবিষ্যতেও থাকবে ইনশাআল্লাহ।

এ ব্যাপারে আয়েবার মহাসচিব কাজী এনায়েত উল্লাহ গণমাধ্যমকে বলেন, আইনি সহায়তায় অসহায় বাংলাদেশিদের এখানে রাখার জন্য আইনজীবীদের সঙ্গে আলোচনা অব্যাহত রয়েছে।

অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন আয়েবা বরাবর অসহায় বাংলাদেশিদের পাশে ছিল এবং ভবিষ্যতেও থাকবে।

তিনি বলেন, এর আগেও আয়েবা ইউরোপের বিভিন্ন দেশে অসহায় অবৈধ বাংলাদেশিদের জন্য কাজ করেছে। এরই ধারাবাহিকতায় এবার মাল্টার জেলে থাকা ১৫৬ বাংলাদেশির জন্য যতটুকু সহযোগিতা করার আয়েবা তা-ই করবে।

ইতোমধ্যে আমাদের সংগঠন মাল্টার একটি বড় আইনি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ শুরু করেছে। এ ব্যাপারে তিনি সবার সহযোগিতা কামনা করেছেন।

পাশাপাশি বাংলাদেশিদের অবৈধভাবে বিদেশে পাঠানো, মানবপাচারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর আইনিব্যবস্থা নিতে সরকারের প্রতি অনুরোধ জানান।

প্রসঙ্গত আটক বাংলাদেশিরা সেখানে থাকার জন্য মাল্টা সরকারের কাছে রাজনৈতিকসহ বিভিন্ন ধরনের আশ্রয় প্রার্থনা করেছেন। তারা বিভিন্ন দেশ হয়ে অবৈধ পথে মাল্টাতে আসেন।

২০১৭ সালে ইউরোপ ইউনিয়নের অবৈধদের ফেরত পাঠানোর চুক্তি অনুযায়ী যে কোনো সময় তাদের দেশে ফেরত পাঠাতে পারে মাল্টা সরকার।





Previous Post Next Post