বঙ্গবন্ধু গবেষণা সংসদ সিলেট’র জাতীয় শোক দিবস উদযাপন

বঙ্গবন্ধু গবেষণা সংসদ সিলেট’র জাতীয় শোক দিবস উদযাপন



সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু গবেষণা সংসদ সিলেট জেলা শাখার উদ্যোগে এক আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল এবং কাঙ্গালিভোজের আয়োজন করা হয়।


গত ৩০ আগস্ট সিলেট সদর উপজেলার খাদিম সুরমাগেইটে অবস্থিত সামাজিক প্রতিবন্ধী মেয়েদের প্রশিক্ষণ ও পুর্ণবাসন কেন্দ্রে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু গবেষণা সংসদ সিলেট এর সভাপতি, গোয়াইনঘাট সরকারি কলেজের অর্থনীতি বিভাগের অধ্যাপক, বিশিষ্ট লেখক, গবেষক অধ্যাপক দিলওয়ার হোসেন বাবর। 

বঙ্গবন্ধু গবেষণা সংসদ সিলেট এর সাধারণ সম্পাদক লেখক কলামিস্ট মো: আব্দুল মালিক এর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, মহিলা কলেজ সিলেট এর সাবেক অধ্যক্ষ, অধ্যাপক হায়াতুল ইসলাম আকঞ্জি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোয়াইনঘাট সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক শামীম আহমদ, বঙ্গবীর ওসমানী স্মৃতি সংসদ সিলেট এর সভাপতি ও সংগঠক সাইয়িদ আহমদ বহলুল, বঙ্গবন্ধু গবেষণা সংসদ সিলেট এর সাংগঠনিক সম্পাদক অধ্যাপক শামসুল ইসলাম, বঙ্গবীর ওসমানী স্মৃতি সংসদ সিলেট এর সহ-সভাপতি আমিরুল হোসেন চৌধুরী, উক্ত কেন্দ্রের ব্যবস্থাপক লুৎফুর রহমান প্রমুখ।


সাইয়িদ আহমদ বহলুল এর পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক হায়াতুল ইসলাম আকঞ্জি বলেন, বঙ্গবন্ধু আজীবন নির্যাতিত, নিপীড়িত, বঞ্চিত মানুষের কল্যাণে কাজ করে গেছেন। বঙ্গবন্ধু গবেষণা সংসদ সিলেট, জাতীয় শোক দিবস উপলক্ষে শহরের কোন বিলাসবহুল হলে বড়লোকদের নিয়ে সভা না করে শহর থেকে দূরে অনেকটা নিবৃত পরিবেশে অবস্থিত সমাজের সুবিধাবঞ্চিত মেয়েদের পাশে এসে দাঁড়িয়ে যে দৃষ্টান্ত স্থাপন করলো তা বঙ্গবন্ধুর আদর্শের প্রতি যথাযথ শ্রদ্ধা প্রদর্শন বলে আমি মনে করি। তিনি আরো বলেন সকলের সম্মিলিত প্রচেষ্টায় সমস্যা জর্জরিত সামাজিক প্রতিবন্ধী এসব মেয়েরা সমাজের মূল স্রুতে ফিরে গেলে বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়ন সহজ হবে। প্রধান অতিথি তাঁর ব্যাক্তিগত পক্ষ থেকে কেন্দ্রের মেয়েদের কল্যাণে সহযোগিতার আশ্বাস দিয়ে বিত্তবান ও প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেন। 

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক শামীম আহমদ নিবাসী মেয়েদেরকে প্রশিক্ষণের মাধ্যমে নিজেদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে ওঠার আহ্বান জানান। আমিরুল হোসেন চৌধুরী নিবাসী মেয়েদের কল্যাণে দশ হাজার টাকা প্রদানের ঘোষণা দেন।

সাংগঠনিক সম্পাদক অধ্যাপক শামসুল ইসলাম শোক দিবসের উপর একটি প্রবন্ধ উপস্থাপন করেন। কেন্দ্রের ব্যবস্থাপক লুৎফুর রহমান তার বক্তব্যে কর্মকর্তা-কর্মচারীর স্বল্পতা, চিকিৎসার সু-ব্যবস্থা না থাকা সহ বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন এবং বঙ্গবন্ধু গবেষণা সংসদ সহ অন্যান্যদের সাহায্যে এগিয়ে আসার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। সভাপতির বক্তব্যে অধ্যাপক দিলওয়ার হোসেন বাবর নিবাসী অসহায়, সুবিধাবঞ্চিত মেয়েদের জীবনমান উন্নয়নে বঙ্গবন্ধু গবেষণা সংসদ সব সময় পাশে থাকবে বলে ঘোষণা দেন।


পরে ১৫ আগস্ট, ২১ আগস্ট, ৩রা নভেম্বর, ভাষা আন্দোলন ও মহান মুক্তিযোদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে যারা শাহাদাৎ বরণ করেছেন তাদের আত্মার মাগফেরাত এবং যারা জীবিত আছেন তাদের নেক হায়াত ও সু-স্বাস্থ্য কামনা করে মিলাদ ও মোনাজাত পরিচালনা করেন সাইয়িদ আহমদ বহলুল। মোনাজাত শেষে বঙ্গবন্ধু গবেষণা সংসদ সিলেটের পক্ষ থেকে নিবাসী মেয়েদেরকে উন্নত খাবারে আপ্যায়িত করা হয়।
Previous Post Next Post
>
>