Saturday 11 September 2021

রোববার থেকে চালু আমিরাতগামী ফ্লাইট



আগামীকাল রোববার (১২ সেপ্টেম্বর) বাংলাদেশ থেকে আমিরাতগামী ফ্লাইট ফের চালুর ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের বিমান সংস্থাগুলো। তবে এক্ষেত্রে বেশকিছু শর্ত আরোপ করা হয়েছে। বিমানবন্দরে প্রবেশের ৪৮ ঘণ্টা আগে র‌্যাপিড পিসিআর টেস্ট করতে হবে। টেস্টে নেগেটিভ রেজাল্ট ও তার কিউআর কোড নিতে হবে।

আমিরাতের ইমার্জেন্সি ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি শনিবার (১১ সেপ্টেম্বর) এক বিবৃতিতে জানায়, বাংলাদেশে আটকে থাকা প্রবাসীরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত করোনার টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ করা থাকলে আমিরাত ফিরে আসতে পারবেন। তবে দেশে অবস্থানের মেয়াদকাল ছয় মাসের অধিক হলেও ভিসার বৈধতা নিশ্চিত করতে হবে। এ জন্য আবুধাবিতে প্রত্যাবর্তনকারীদের ফেডারেল অথরিটি অব আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপের (আইসিএ) অনুমোদন নিতে হবে। আর দুবাইয়ের ক্ষেত্রে জিডিআরএফএ অনুমোদন নিতে হবে। যাত্রীদের অবশ্যই টিকা গ্রহণের প্রমাণপত্র সঙ্গে রাখতে হবে। বিবৃতিতে বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপালসহ ১৫টি দেশের নাগরিকদের জন্য একই আইন কার্যকর বলে উল্লেখ করা হয়।

এতে আরও জানানো হয়, আমিরাত পৌঁছার পর আরেকটি পিসিআর টেস্ট এবং চর্তুথ ও অষ্টম দিনে আরও দুটি কভিড টেস্ট করতে হবে। তবে ১৬ বছরের নিচের শিশুদের জন্য এই বাধ্যবাধকতা থাকবে না।

আমিরাত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলেও বাংলাদেশের বিমানবন্দরগুলোতে র‌্যাপিড টেস্ট ল্যাব স্থাপন না হওয়ায় আটকে পড়া প্রবাসীদের কর্মস্থলে ফেরার বিষয়টি এখনও ঝুলে আছে।

শেয়ার করুন