Thursday 13 April 2023

সিলেটে কু-প্রস্তাবে রাজি না হওয়ায় চাকরি হারালেন দুই শিক্ষিকা !



ডেস্ক রিপোর্ট : কু-প্রস্তাবে রাজি না হওয়ায় চাকরি হারালেন সিলেটের দুই শিক্ষিকা। তারা হলেন নগরীর কাজী জালাল উদ্দিন বালিকা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা মাহমুদা আক্তার সুমি ও রুনা সুলতানা। বুধবার (১২ এপ্রিল) সিলেট অনলাইন প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এই দুই শিক্ষক এমন অভিযোগ করেন।

এসময় তাদের পাশে ছিলেন,সাবেক শিক্ষার্থী ও অভিভাবকরা। শিক্ষিকা রুনা সুলতানার উপস্থিতিতে এতে লিখিত বক্তব্য পাঠ করেন সহকারী শিক্ষক মাহমুদা আক্তার সুমি।

এসময় তিনি বলেন, দীর্ঘ ১৬ বছর যাবত কাজী জালাল উদ্দিন বালিকা বহুমুখী উচ্চ বিদ্যালয় ঝর্নারপাড়, কুমারপাড়া সিলেট এ অত্যন্ত সততা ও নিষ্ঠার সাথে শিক্ষকতা করে আসছি। আমি আমার দায়িত্ব পালন করে আসছি একজন নন এমপিও অর্থাৎ খন্ডকালীন শিক্ষক হিসেবে।

তিনি উল্লেখ করেন গত ২২/০৩/২০২৩ তারিখে বিদ্যালয়ে পবিত্র রমজানের ছুটি হয়ে যায়। ছুটির পর বাসা থেকে ডেকে এনে জোরপূর্বক আমি মাহমুদা আক্তার ও রুনা সুলতানার কাছ থেকে স্বাক্ষর নিয়ে অব্যাহতি চিঠি গ্রহণ করান বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আব্দুল খালিক।

তিনি বলেন, আমরা হঠাৎ অব্যাহতিপত্র পেয়ে আমাদের দোষ খুঁজতে থাকি এবং মানসিকভাবে হতভম্ব হয়ে পড়ি ও বিদ্যালয়ের প্রধান শিক্ষককে জিজ্ঞেস করি আমাদের দোষ কি? তখন তিনি বলেন আপনাদের কোন দোষ নেই, এনটিআরসিএ থেকে দুইজন শিক্ষক আসতেছে, সেজন্য অতিরিক্ত দুজন শিক্ষক দরকার নেই। আমরা বললাম কেন? ঐ দুই শিক্ষক একজন হিন্দু ধর্মের বিষয়ের শিক্ষক অন্যজন পদার্থ বিজ্ঞান বিষয়ের শিক্ষক। আমরা দুজন তো এই বিষয়ের শিক্ষক নই। তারা আসতেছে বিদ্যালয়ের খালি পদে।
শিক্ষিকারা বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আব্দুল খালিক ব্যক্তিগত শত্রুতার কারণে আমাদের দুইজন শিক্ষককে অব্যাহতি দেন।

তিনি বিদ্যালয়ের কোনো নিয়ম মানতে রাজি নন, যে শিক্ষক মাতৃত্বকালীন ছুটিতে ৬ মাসের জন্য আসছেন তাদেরকেও অব্যাহতি দিতেন।

শিক্ষিকা সুমি দাবি করে বলেন, একটা নিয়ম অনযায়ী যারা জুনিয়র তাদের থেকে অব্যাহতি দিতেন তাও দেননি। অভিভাবক থেকে টাকা নিয়ে শিক্ষক পদে নিয়োগ দিয়েছেন।

তিনি আবার অভিভাবক প্রতিনিধি গর্ভনিং বডির সদস্য। এক ব্যক্তি দুই পদে থাকতে পারেন কিভাবে? তাঁর পিঠ বাচানোর জন্য পুলিশের স্ত্রী ও উকিলের স্ত্রী নিয়োগ দেয় তার ইচ্ছা মতো। কোন কারণ দর্শানো ছাড়া সরাসরি অব্যাহতি দেয়া যায় না? তিনি তাও করেছেন? আরো যে, তিন মাসের বেতন অগ্রিম দিয়ে অব্যাহতি দিবেন তাও তিনি করেননি।

লিখিত বক্তব্যে সহকারী শিক্ষক মাহমুদা আক্তার সুমি বলেন, প্রধান শিক্ষক একজন চরিত্রহীন নারী লোভী, লম্পট, অযোগ্য ও উগ্রমেজাজি একজন ব্যক্তি। তিনি শিক্ষক জাতির জন্য কলংক, তিনি প্রধান শিক্ষক হিসেবে যে গুনাগুন থাকা দরকার তার কোনোটাই তার মধ্যে নেই। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আব্দুল খালিক আমাদের দুইজন শিক্ষক মাহমুদা আক্তার ও রুনা সুলতানাকে দীর্ঘদিন ধরে নানাভাবে কু-প্রস্তাব দিয়ে আসছেন।

তার প্রস্তাবে গুরুত্ব না দেওয়ায় তিনি ব্যক্তিগতভাবে হিংসা ও শত্রুতার কারণে আমাদের দুইজনকে সহাকারী শিক্ষক পদ থেকে অব্যাহতি দেন। স্কুল শিক্ষক আরোও প্রয়োজন থাকা স্বত্ত্বেও তিনি আমাদেরকে অব্যাহতি দেন। তার কারণ কি? তিনি আমাদের নিয়োগের সময় আশা দিয়েছিলেন আমাদের দুইজনকে স্থায়ী করবেন ও ইনক্রিমেন্ট পদ্ধতিতে বেতন পরিশোধ করবেন তাও করেননি। আমাদের নিয়োগ স্কুলের প্রাইমারী সেকশনে। ৫/৬ জন শিক্ষক প্রয়োজন এরা সবাই খন্ডকালীন। এদের সাথে এমপিও ভূক্ত শিক্ষক দেওয়ার কোনো সম্পর্ক নেই।

সংবাদ সম্মেলনে তারা বলেন, নিয়মিত স্কুলের লেখাপড়া চালিয়ে যেতে চাইলে আমাদের স্কুলে আরো শিক্ষক নিতে হবে। কারণ আমাদের রুটিনের বাহিরে প্রতিদিন প্রক্সি ক্লাস নিতে হয়। এজন্য বিদ্যালয়ে আলাদা প্রক্সি খাতা রয়েছে। তাই আমাদের কেন এই অব্যাহতি দেওয়া হলো।

তিনি বলেন,আমার সহকর্মী রুনা সুলতানাকে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আব্দুল খালিক বিভিন্ন উপায়ে যৌন হয়রানী করেন

শেয়ার করুন