Tuesday 6 December 2022

কুশিয়ারা নদীর ভাঙ্গনে নিঃস্ব কালিজুরী গ্রামের বহু পরিবার



গোলাপগঞ্জের বুধবারীবাজার ইউনিয়নের কালিজুরী-ছত্রিশ গ্রামে কুশিয়ারা নদীর ভাঙ্গনে নিঃস্ব হয়েছে বেশ কিছু পরিবার। প্রতি বছর নদী ভাঙ্গনের তীব্রতায় ভিটেমাটি হারাচ্ছেন অসহায়-দরিদ্র পরিবারগুলো। ভাঙ্গনের তীব্রতায় ইতোমধ্যে বিলীন হয়েছে বেশকিছু বাড়িঘর, দোকানপাট ও গোরস্থান। নিশ্চিহ্ন হয়েছে নদীপাড়ের প্রধান সড়ক।

সরেজমিনে গিয়ে দেখা যায় সম্প্রতি ভাঙ্গনে নদীগর্ভে তলিয়ে গেছে বেশকিছু ঘরবাড়ি। আরো কিছু বাড়িঘর রয়েছে মারাত্মক ঝুঁকিতে।

বুধবারীবাজার ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা কামরুল হাছান টিপু জানান, চলতি বছরেই নদী ভাঙ্গনে ১০/১৫টি পরিবার নিঃস্ব হয়েছে। বর্তমানে তারা নিজেদের আত্মীয়স্বজন-পাড়াপ্রতিবেশির ঘরে আশ্রয় নিয়েছেন।

স্থানীয় ইউপি সদস্য সামছুল ইসলাম কয়েছ জানান, এখানকার নদী ভাঙন ভয়াবহ আকার ধারণ করেছে। প্রতি বছরের ন্যায় চলতি বছরেও বেশ কিছু পরিবার ভিটেমাটি হারিয়ে নিঃস্ব হয়েছে। তিনি জানান, অতীতে নদী ভাঙ্গনের ফলে প্রায় ৪০/৫০টি পরিবার নিঃস্ব হয়েছে। বর্তমানে আরোও প্রায় ৩০/৩৫টি পরিবার মারাত্মক ঝুঁকির মুখে রয়েছে।

এব্যাপারে বুধবারীবাজার ইউপি চেয়ারম্যান হেলাল উদ্দিন বলেন, আমাদের ইউনিয়নের কয়েকটি গ্রামে কুশিয়ারা নদী ভাঙ্গনের তীব্রতা ব্যাপক। তিনি বলেন, কালিজুরী অংশে নদীগর্ভে প্রতিনিয়ত বিলীন হচ্ছে বাড়িঘর। এতে সহায়সম্বলহীন হয়ে অন্যত্র আশ্রয় খোজছেন ক্ষতিগ্রস্ত পরিবারগুলো। তিনি জানান, কালিজুরী গ্রামের নদী ভাঙ্গন-সহ ইউনিয়নের বিভিন্ন সমস্যা নিজে এসে অবলোকন করেছেন উপজেলা চেয়ারম্যান মঞ্জুর কাদির শাফি চৌধুরী এলিম। গত ২ ডিসেম্বর তিনি ইউনিয়নের বিভিন্ন গ্রাম পরিদর্শন করেন। আশা রাখি উপজেলা চেয়ারম্যানের মাধ্যমে আমাদের ইউনিয়নের সকল সমস্যা দূর হবে।


শেয়ার করুন